parallax background

স্মার্ট এয়ার কন্ডিশনারঃ ঘরজুড়ে থাকুক স্বস্তির নিঃশ্বাস!

সাদিয়া ইসলাম বৃষ্টি

কিনে ফেলুন স্মার্ট এসি!

গরমের দাবদাহ দিনকে দিন যেন বেড়েই চলেছে। আর এই সময়টায় এসে নিজের ও পরিবারের স্বস্তির জন্য স্মার্ট এয়ার কন্ডিশনার কিন্তু আপনি ব্যবহার করতেই পারেন! শুধু গ্রীষ্মকালেই নয়, দারুণ এই যন্ত্রটি শীত বা বসন্ত- প্রতিটি মৌসুমেই এনে দেবে আরামদায়ক আবহাওয়া, একদম আপনার চাহিদা মাফিক। তবে এয়ার কন্ডিশনার কেনা থেকে শুরু করে এর ব্যবহার- সবকিছুতেই সঠিক পদ্ধতি জেনে নেওয়া খুব প্রয়োজন। নতুন এয়ার কন্ডিশনার কিনতে চাচ্ছেন, বা ঘরের স্মার্ট এয়ার কন্ডিশনারটিকে সবসময় নতুনের মতো রাখতে চান? চলুন, দেখে নেওয়া যাক প্রয়োজনীয় কিছু উপায়। 

স্মার্ট এসি বা এয়ার কন্ডিশনার কী?

এয়ার কন্ডিশনারের সাথে তো আপনি নিশ্চয় পরিচিত। তাহলে স্মার্ট এয়ার কন্ডিশনারের সাথে পরিচয় হয়ে যাক এবার! স্মার্ট কন্ডিশনারের সবগুলো দিকই সাধারণ এয়ার কন্ডিশনারের মতো। এদের পার্থক্য হলো, স্মার্ট এসিকে স্মার্টফোন বা ট্যাবলেট দিয়ে নিয়ন্ত্রণ করা সম্ভব। শুধু ঘরের ভেতরে থাকলেই নয়, ঘরের বাইরে থেকেও স্মার্ট এয়ার কন্ডিশনার বন্ধ করতে বা পরিচালনা করতে পারবেন আপনি। 

স্মার্ট এয়ার কন্ডিশনার ঘরের বাইরে থেকেও নিয়ন্ত্রণ করা সম্ভব

স্মার্ট এয়ার কন্ডিশনারঃ যে দিকগুলো জানা প্রয়োজন!

আমাদের ঘরের প্রতিটি যন্ত্রই কোন না কোন কাজে ব্যবহৃত হয়। প্রযুক্তির সাহায্য নিয়ে পরিচিত এই যন্ত্রপাতিকে আরো অনেক বেশি ব্যবহার বান্ধব করে তোলা হচ্ছে। স্মার্ট এসি তেমনই একটি প্রযুক্তিগত উৎকর্ষের ফলাফল। কেন স্মার্ট এসি অন্য সব এসির চাইতে আলাদা? শুধু কি সেটা স্মার্ট ফোন দ্বারা পরিচালনা করা যায় বলে? উঁহু! এছাড়াও স্মার্ট এয়ার কন্ডিশনারের রয়েছে বেশ কয়েকটি উল্লেখযোগ্য ফিচার। চলুন, এক নজরে সেগুলো দেখে নেওয়া যাক!

স্মার্ট এয়ার কন্ডিশনারের উল্লেখযোগ্য ফিচার!

১। সাশ্রয়ী

স্মার্ট এসি অন্যান্য সাধারণ এসির চাইতে বিদ্যুৎ খরচ সাশ্রয় করে। এটি খুব সহজেই ঘরের অনেকটা অংশকে শীতল করে দেয়। বিশেষ করে উইন্ডো-স্মার্ট এসিগুলো এক্ষেত্রে সবচাইতে ভালো ভূমিকা পালন করে। নিজ থেকেই ঘরের তাপমাত্রার দিকে খেয়াল রেখে চালু বা বন্ধ হয়ে যায় এই এসি। এছাড়া, টাইমার এবং এসির চলাচল দূর থেকে নিয়ন্ত্রণ করা যায় বিধায় এটি বাড়তি সময় চলে না, বাড়তি বিদ্যুৎও পোরায় না। খরচটা হয় অনেক কম।

২। হোম সিস্টেমের সাথে সংযোগের ব্যবস্থা

স্মার্ট এয়ার কন্ডিশনারকে খুব সহজেই অন্যান্য স্মার্ট হোম সিস্টেম, যেমন- গুগল হোম বা অ্যামাজন এলেক্সার সাথে সংযুক্ত করা সম্ভব। ফলে, এটি ব্যবহার করার জন্য স্মার্ট হোম সিস্টেম ব্যবহার করাটাই যথেষ্ট। আপনার কণ্ঠস্বরের মাধ্যমেও এটি পরিচালনা করা সম্ভব। এতে করে এসির দিকে বাড়তি মনোযোগ দেওয়ারও প্রয়োজন পড়বে না। নির্দিষ্ট সময়ে তাপমাত্রা বেড়ে গেলে, ঘরের আলো ঘুমানোর সময় বন্ধ করে দিলে এটি নিজ থেকেই চালু হয়ে যাবে।

স্মার্ট এসি ঘরের বাতাস সহজেই শীতল করে দেয়!

৩। দূর থেকে এয়ার কন্ডিশন পরিচালনার সুবিধা

অনেকেই বাড়িতে পোষা প্রাণী রেখে বাইরে যান। সেক্ষেত্রে একটু বাড়তি মনোযোগের দরকার পড়েই যায়। স্মার্ট এসির ক্ষেত্রে এটি যেহেতু দূর থেকেও পরিচালনা করা যায়, তাই দূর থেকেই উষ্ণ দিনে বা শীতল দিনে ঘরের তাপমাত্রা কমানো বা বাড়ানোর সুযোগ পাওয়া যায়।

৪। সবটাই আপনার নিয়ন্ত্রণে

স্মার্ট এসি শুধু তাপমাত্রা বাড়ানো বা কমানোর নিয়ন্ত্রণই দেয় না। একইসাথে স্মার্ট এসি ব্যবহারের মাধ্যমে এয়ার কন্ডিশনারের ফ্যানের গতি, টাইমারসহ সবগুলো সেটিংসই নিয়ন্ত্রণ করা যায় দূর থেকে।  

৫। জিওফেন্সিং

আপনি কোথায় আছেন বা ঘরে আছেন কিনা তার উপরে নির্ভর করে স্মার্ট এসি চালু বা বন্ধ হওয়ার ক্ষমতা রাখে। কেনার সময় একটু খেয়াল করলেই এই ফিচারটি খুঁজে পাবেন আপনি আপনার স্মার্ট এয়ার কন্ডিশনারে। এতে করে এসি নিজ থেকেই আপনার অবস্থান সম্পর্কে জানতে পারে এবং সেই অনুযায়ী কাজ পরিচালনা করে। 

৬। অন্যান্য ফিচার

স্মার্ট এসি-তে এছাড়াও রয়েছে শিডিউলিং, হিস্টরি ট্র্যাক করা, এয়ার ফিল্টারের অবস্থা, বাড়তি শক্তি সাশ্রয় করা ইত্যাদি ফিচারও। এদের প্রত্যেকটিই আপনাকে সুস্থ ও ঝঞ্জাটমুক্ত থাকতে এবং এয়ার কন্ডিশনারের দিকে খেয়াল রাখতে সাহয্য করবে।  

ঘরের তাপমাত্রা স্মার্ট এসির সহায়তায় রাখুন একদম স্বাভাবিক!

তবে হ্যাঁ, অন্যান্য যন্ত্রের মতো স্মার্ট এসিরও রয়েছে কিছু নেতিবাচক দিক। বিদ্যুৎ সাশ্রয়ের মাধ্যমে স্মার্ট এসই আপনার প্রতিদিনের খরচ কমিয়ে আনলেও কেনার সময় অন্যান্য এসির চাইতে স্মার্ট এসির জন্য একটু বেশিই খরচ করতে হবে আপনাকে। এছাড়াও স্মার্ট এয়ার কন্ডিশনার সেন্ট্রালই কাজ করে না। তাই পুরো ঘরকে একইসাথে শীতল রাখতে হলে আপনাকে একাধিক ইউনিট কেনার প্রয়োজন পড়বে। অন্যদিকে স্মার্ট এসির ইন্সটলেশনও বেশ ঝক্কির ব্যাপার। অবশ্য এই সবগুলোই প্রাথমিক কিছু অসুবিধা। যেটি প্রাথমিকভাবে কেটে গেলে পরবর্তীতে স্মার্ট এসির সুবিধাগুলোই বেশি চোখে পড়বে আপনার!

স্মার্ট এয়ার কন্ডিশনার সাধারণ এয়ার কন্ডিশনারের মতোই একটি উপাদান। এটি আপনাকে এবং আপনার স্বাস্থ্যকে আর বেশি উন্নত করে তুলতে পারে বাড়তি কোন ঝামেলা ছাড়াই। ঘরে কিংবা ঘরের বাইরে- স্মার্ট এসি পরিচালনাটাও অনেক সহজ। তো, কী ভাবছেন? স্মার্ট এসি তাহলে কিনেই ফেলা যাক!

  •  
  •  
  •  
  •   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *