parallax background

ট্রেন্ড যখন সাদা রঙের

By Tasnim Jarin

Elegant-living-room-decor-with-golden-decorative-mirror.jpg

রঙ শব্দটা বলতেই আমাদের মনের পর্দায় ভেসে উঠে সরলরেখা, বক্ররেখার বিভিন্ন বর্ণ, আঁকিবুঁকি, হরেকরকম চিত্র; যার একেকটির থাকে ভিন্ন ভিন্ন নাম, পরিচয় কিংবা অস্তিত্বের প্রকাশ। একেকটি রঙ যেন একেক ধরনের ব্যক্তিত্বের ধারক। এক্ষেত্রে একদিকে আভিজাত্যের ছোঁয়া, অন্যদিকে আধুনিকতার প্রকাশ। আর এসবে পছন্দের তালিকায় যে রঙটি বর্তমান সময়ে বিশেষ জায়গা করে নিয়েছে, তা হলো সাদা। 

2.jpg

স্নিগ্ধতা আর শান্তি দুই-ই যেন এই রঙটিকে ঘিরে থাকে। ধুলোবালি আর যত্ন নেওয়ার কথা ভেবে অনেক সময়ই আমরা বেছে নেই সাদা ব্যতীত পছন্দসই অন্য যেকোনো রঙ। কিন্তু বিদেশি বাসাগুলোর ছবি দেখে প্রায় সময়ই আমাদের মনে হয়, ইশ! পুরো বাসাটি যদি এমন সাদা ক্যানভাসে সাজানো যেতো, কী দারুণই না হতো! কিন্তু ধুলোবালির এই শহরে শখটা যে শখ হিসেবেই থেকে যায়, সাদা ক্যানভাসে আর ঘর সাজানো হয় না।

Top-3-White-Paint-1.jpg

সময় বদলে গিয়েছে। সাদার শুভ্রতা এখন দেয়ালে দেয়ালে। যেকোনো মৌলিক রঙের পাশাপাশি সাদা রঙের চাহিদাও এখন অনেক। দেয়ালে সাদার আবির্ভাব যেন স্নিগ্ধতা আর প্রশান্তির এক নতুন গল্প জুড়ে দেয় আমাদের প্রতিদিনের জীবনে। আর তাই তো দিন জুড়ে কাজের চাপ আর শত ব্যস্ততার পরও ঘরে ঢোকারও সাথে সাথেই সারাদিনের সব ক্লান্তি দূর হয়ে যায়। তবে কি আসলেই দেয়াল জুড়ে থাকা সাদা রঙ থেরাপির মতো কাজ করে?    

woman-repairer-with-painting-roller-isolated_1303-14147.jpg

আর তাই সাদা রঙের প্রতি বিশেষ ভালোবাসা থেকেই হোক, কিংবা আধুনিকতার ছোঁয়া পেতেই হোক, ভালো বাসার নীড় সাজাতে সাদা রঙটি যেন অনন্য! হোক না পর্দা, সিলিং এর রঙ, দরজা কিংবা সোফা-কুশন কাভার; সাদার আবির্ভাব থাকে সর্বত্র।

1.jpg

সাদা রঙের কথা বলতে এক্ষেত্রে যে শুধু দেয়ালের সাদা রঙের কথা বলা হচ্ছে, তা কিন্তু নয়। ঘরের দরজা থেকে শুরু করে দেয়াল, পেইন্টিং, আয়না, ফটোফ্রেম, সিলিং ও পর্দা – সব কিছুতেই থাকবে সাদার ছোঁয়া। আবার শুধু সাদা না রাখতে চাইলেও এর বিপরীতে ঘরের আসবাব, কুশন কভার, শো-পিস কিংবা পেইন্টিং রাখতে পারেন রঙিন ধাঁচের। এক্ষেত্রে সাদার সাথে উজ্জ্বল সোনালি রঙ, লাল বা উজ্জ্বল যেকোনো রঙ হতে পারে দারুণ এক কম্বিনেশন। 

christmas-golden-decor-white-interior-166656674.jpg

ঘর রঙ করার ক্ষেত্রে সাদা রঙ এক কথায় সবচেয়ে আধুনিক এবং নিরাপদও বটে। আর হবেই বা না কেন? ঘরের একেক রুমে থাকে একেক ধরনের রঙের আসবাব। এক্ষেত্রে, কোন আসবাবের সাথে কোন রঙ বেমানান মনে হবে বা কোন রঙটা বেশ লাগবে দেখতে, এ নিয়ে বেশ ঝামেলায় না পড়ে আপনি এমন একটি রঙ বেছে নিতে পারেন যা কিনা নিউট্রাল বা সব কিছুর সাথেই মানিয়ে যায়। আর তা হলো সাদা রঙ। সাদা রঙে যেকোনো আসবাবই দেখতে সুন্দর দেখায়। এই রঙের সাথে যেকোনো ডিজাইন কিংবা ধরনের আসবাবপত্র মানিয়ে যায়। এমনকি দেয়ালে রাখা ফটোফ্রেম যেন বরাবরই সাদা রঙের সাথে বেশ ভালো জুটি মানিয়ে ফেলে।

5.jpg
4.jpg

সাদা রঙের সবচেয়ে বড় সুবিধা হলো, এই রঙটি উজ্জ্বল ধরনের হয়ে থাকে। বসার ঘর থেকে শুরু করে কিচেন পর্যন্ত প্রতিটি আসবাব, দেয়াল, পর্দা এমনকি টি-টেবিলে রাখা ফুলদানি আর ল্যাম্পটিও হতে পারে সাদা রঙের। তবে কন্ট্রাস্ট হিসেবে কুশন কিংবা ফ্লোর ম্যাটটা বেছে নিন রংচঙা ধরনের, যেন সাদা রঙটি আরও ভালোভাবে প্রকাশ পায়। 

এক্ষেত্রে, সাদা রঙের আসবাবের পাশাপাশি আপনি লেকার থেকে শুরু করে কাঠ, রড, আয়রন কিংবা বেতের আসবাব; যাই রাখুন না কেনো, ঘরের উজ্জ্বলতা ম্লান হওয়ার কোনো সুযোগই নেই। সাদা রঙে আলোর প্রতিফলন খুব ভালোভাবে হয় বিধায় ঘর সবসময় উজ্জ্বল দেখায়।

3.jpg

দেয়ালে সাদা রঙ করার সবচেয়ে দারুণ ব্যাপার হলো, আপনার যতো স্কয়ারফুটের ঘরই হোক না কেনো, তা দেখতে বড় দেখাবে। আর এ কারণেই ছোট কিংবা বড়, যেকোনো ধরনের বাসার ক্ষেত্রে দেয়ালে সাদা রং ব্যবহার ঘরের আকার-আকৃতিতে এর একটা প্রভাব ফেলবেই। শুধু বড়ই নয়, ঘরকে আরও বেশি খোলামেলাও মনে হবে।

7.jpg

তবে সাদা রঙের ক্ষেত্রে আমাদের মনে একটা আশংকা কাজ করে। সেটা হলো দেয়ালে ময়লা দাগ বসে যাবে কিংবা দেয়াল পরিষ্কার রাখা অনেক কঠিন হবে। তবে ব্যাপারটা কিন্তু একদমই তা নয়।  বার্জার পেইন্টস্ এর যেকোনো রঙ এখন খুব সহজেই ময়লা কিংবা দাগ থেকে পরিষ্কার রাখা যায়। দেয়ালের যেকোনো দাগ কিংবা ময়লা শুধুমাত্র সাবান পানিতে ভিজিয়ে নেয়া একটা স্পঞ্জে মুছে নিলেই দেয়াল পরিষ্কার হয়ে যাবে। আর সাদা রঙের ক্ষেত্রে অন্যতম সুবিধা হলো দেয়ালের কোনো অংশের রং নষ্ট হলে তা ঠিক করা অন্য রঙের ক্ষেত্রে যতটা ঝামেলার, সাদা রঙের দেয়ালের ক্ষেত্রে ততটা নয়। দেয়ালের মেরামত শেষ করে সাদা রঙ দিয়ে আপনি আবার সুন্দর করে জায়গাটা রঙ করে নিতে পারবেন। 

6.jpg

আরেকটা মজার বিষয় হলো, গোলাপি, নীল কিংবা সবুজ, এসব রঙের শেইড সবসময় দেখতে ভালো না লাগলেও সাদার সৌন্দর্য কিন্তু সবসময়ই একক এবং অদ্বিতীয়। সময় এবং কাল ভেদে সাদা রঙ আভিজাত্যের এক অনন্য পরিচয় বহন করে। এই রঙের মধ্যে যেন ব্যক্তিত্বের প্রকাশ ঘটে। আর তাই তো দিন দিন এ রঙের চাহিদাও বাড়ছে বেশ।

8.jpg

সাদা রঙ অনেক ভালো প্রতিফলক হিসেবে কাজ করে যা কিনা ঘরের ভিতরে আসা প্রাকৃতিক আলোকে প্রতিফলিত করে এবং ঘরের উজ্জ্বলতা বাড়িয়ে দেয় দ্বিগুণ হারে। আর তাই ঘরের দেয়ালে নিজস্বতার প্রকাশ ঘটাতে সাদা রঙের তুলনা হয় না। সেই কারণেই নিজস্বতার পাশাপাশি সাদা রঙ অন্য রঙ, বর্ণ কিংবা অনুভূতিকে নিজের মধ্যে ধারণ করার ক্ষমতা রাখে। 

  •  
  •  
  •  
  •   

2 Comments

  1. Md.Mokter hossain says:

    I’m need a printer for my building colours

  2. আলামিন says:

    আমিও সাদা রং করাতে আগ্রহী। আমি কেবল বাড়ি নির্মাণ করছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *