parallax background

গোলাপি রঙের যত ভাবনা

By Tasnim Jarin

গোধূলি বেলায় আকাশের পশ্চিম কোণের সূর্যটা যখন অস্ত যায়, তখন সূর্যের অবশিষ্ট আলোকরশ্মি যেন থাকে পুরো আকাশ জুড়ে। গোলাপি আভার আকাশটা যেন দিনশেষে সব ক্লান্তি ভুলে, নতুন দিনের অপেক্ষায় বিদায় নেয়। আর সেই বিদায়ের রঙটা হয় শান্ত-মায়াবী, ঠিক যেমনটা গোলাপি রঙ ধারণ করে তার নিজের ছায়ায়।

গোলাপি রঙের নিজস্বতা এর ভাষায়, অনুভূতি এবং প্রকাশে। গোলাপি রঙের সাথে জড়িয়ে থাকে ভালোবাসা, উদারতা, নারীত্বের ছোঁয়া। এ রঙের মাঝেই যেন লুকিয়ে আছে মায়ার এক অনন্য প্রকাশ। আর তাই তো গোলাপি রঙটির প্রতি ভালোবাসাই যেন থাকে অন্যরকম।

হালকা লাল বর্ণের রঙ গোলাপির সাথে নারীত্বের সম্পর্ক যেন জন্মসূত্রেই। যদিও শিশুদের সাথে কোনও নির্দিষ্ট রঙের সম্পর্ক থাকে না। তবে মেয়ে শিশুদের সব কিছুতেই যেন থাকে গোলাপির ছোঁয়া, ঠিক যেমন হালকা নীলের ছোঁয়া থাকে ছেলে শিশুদের ক্ষেত্রে।

গোলাপি বা ইংরেজি পিংক রঙের উৎপত্তি মূলত গোলাপ ফুল থেকেই। ফরাসি ভাষায় গোলাপকে বলা হতো গুল এবং যে পানিতে গোলাপ জন্মাতো তাকে বলা হতো গুলাব। পরবর্তীতে ফুলটিকেই গুলাব বলা হতে থাকে, আর এই ফুলের রঙটি গুলাবী। তবে বাংলা ভাষায় এসে গুলাবী রঙটি রূপ নেয় গোলাপি নামে।

অন্যান্য রঙের মতো গোলাপি রঙেরও রয়েছে বিভিন্ন শেড। যা একেক নামে পরিচিত। প্রত্যেকটি শেডের নাম আমাদের জানা না থাকলেও, রঙ বাছাই এর ক্ষেত্রে হালকা, গাঢ়, মিষ্টি, হাওয়াই মিঠাই অনেক নামই আমরা দিয়ে থাকি। তবে চলুন আজ না হয় কিছু শেডের নাম জেনে নেয়া যাক।

গোলাপি রঙটির বিভিন্ন শেডের মধ্যে রয়েছে- বেবি পিঙ্ক, হট পিঙ্ক, লাইট পিঙ্ক, অর্কিড পিঙ্ক, চেরি ব্লোসম পিঙ্ক, ল্যাভেন্ডার পিঙ্ক, কটন ক্যান্ডি, কোরাল পিঙ্ক, প্যাস্টেল পিঙ্ক, রোজ পিঙ্ক ইত্যাদি।

গোলাপি রঙের শেডের মধ্যে হালকা বর্ণের এই রঙটির মধ্যে রয়েছে নিষ্পাপ এবং শান্তির ছোঁয়া। আর তাই হয়তো শিশুদের সাথে বিশেষ করে মেয়ে শিশুদের সাথে বেবি পিঙ্ক রঙের একটা সম্পর্ক থাকে। যদিও ছোট থেকে বড় বেবি পিঙ্ক রঙটি পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন হবে।

গোলাপি বর্ণের মধ্যে হট পিঙ্ক, ডীপ পিঙ্ক, চেরি ব্লোসম পিঙ্ক, কোরাল পিঙ্ক, রোজ পিঙ্ক ইত্যাদি বেশ উজ্জ্বল প্রকৃতির। যা বেশ সাহসী এবং অনুভূতি প্রকাশের এক অনন্য রঙ হিসেবে কাজ করে। আর তাই হয়তো বেশ সাহস করে ভালোবাসা প্রকাশে কিংবা জেনেবুঝে বা মনের অজান্তে কাউকে আঘাত করে থাকলে ভালোলাগা এবং ক্ষমা প্রার্থনায় আশ্রয় নেয়া হয় গোলাপের। যার রঙ হয় উজ্জ্বল, মায়াবী এবং আনন্দের।  

শুধু মানুষই নয়, প্রকৃতিও যেন তার অনন্য সুন্দর রূপ খুঁজে পায় এই গোলাপি রঙটির মাঝে। আর তাই তো বসন্তে প্রকৃতি রূপ অদ্ভুত সুন্দর এক গোলাপি আভায়, যা একনজর দেখতে দূর দূরান্ত থেকে মানুষ ছুটে আসে চেরি ব্লোসম দেখতে। অর্কিড পিঙ্ক, ল্যাভেন্ডার পিঙ্ক এবং চেরি ব্লোসম পিঙ্ক; ফুলের নামে পরিচিত গোলাপির এই শেডগুলো দেখতে এতটাই মায়াবী যা এক নিমিষেই মনটা ভালো করে দেয়। স্নিগ্ধতার পাশাপাশি গোলাপি বর্ণ যে আমাদের আশেপাশ পরিবেশটাকে আনন্দময় করে তোলে, এর উদাহরণ হয়তো এর চেয়ে দারুণ কিছু হতে পারে না। একদিকে সতেজতা, অন্যদিকে আনন্দ; এ দুইয়ে মিলে গোলাপির আভা যেন হরেক রঙের মাঝে দেয় ভিন্ন এক অনুভূতি এবং তৃপ্তি। আর তাই তো গোলাপি রঙের মায়ায় আটকে যায় ক্যামেরার ফোকাস আর চোখের দৃষ্টি। 

লাইট পিঙ্ক, কটন ক্যান্ডি, চার্ম পিঙ্ক এবং প্যাস্টেল পিঙ্ক; হালকা গোলাপি বর্ণের এই রঙগুলো মানিয়ে যায় যেকোনো পরিস্থিতিতেই। হয়তো মনটা আজ বিশেষ একটা ভালো নেই। বৃষ্টি পড়ছে কিংবা হয়তো কড়কড়া রোদে ঘর থেকে বের হওয়ার প্রস্তুতি নিতে হচ্ছে। খুব একটা ভাবনা চিন্তা না করেই বেছে নিতে পারেন গোলাপির হালকা এই বর্ণের যেকোনো একটা। উদ্বেগ কমিয়ে প্রশান্তি বয়ে আনতে গোলাপি রঙের যেন কোনও তুলনা হয় না। যেকোনো পরিস্থিতিতে মানিয়ে যাওয়া এই রঙটির সাথে তাই হয়তো নারীত্বের তুলনা করা হয়।    

মানুষের পছন্দ-অপছন্দ ভেদে একেক রঙের প্রতি একেকজনের ভালোবাসা হয় একেকরকম। নীল, গোলাপি কিংবা সবুজ ব্যক্তিত্বের সাথে মানিয়ে যায় একেকটি রঙ। তবে এক্ষেত্রে গোলাপির বর্ণের রঙের সাথে সম্পর্কটাই যেন হয় ভিন্ন। ব্যক্তিগতভাবে এই বর্ণের রঙ কারো পছন্দ হোক বা না হোক, ভালোলাগা থাকে নিশ্চিত। কেননা ভালোবাসা, উদারতা, প্রাণবন্ততা এবং অনুভূতির এক মিশেল এ গোলাপির রঙের শরণাপন্ন হতে হয় সময় এবং পরিস্থিতি ভেদে সবাইকেই।

  •  
  •  
  •  
  •   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *