parallax background

শারদীয় উৎসবে দেয়াল সাজুক ইলিউশনে

by Kazi Sadia Islam Roza

বছর ঘুরে আবার আসছে দূর্গা পূজা, শারদীয় শুভেচ্ছায় বরণ করে নেওয়ার পালা। নানা রঙ, ঢঙ আর বর্ণে সাজানো এই উৎসবে আপনার দেয়াল-ও কিন্তু পেতে পারে নতুন কোন রুপ। ইলিউশনে দেয়াল রাঙাতে যদিও বা প্রয়োজন নেই কোন বিশেষ আয়োজনের তবুও যে কোন পার্বনকে কেন্দ্র করে দেয়াল সাজানোর আয়োজনেই কিন্তু আনন্দ।  তাই এই শারদীয় উৎসবে আপনার দেয়ালকে কিন্তু চাইলেই সাজাতে পারেন ইলিউশনে, নানা রঙের মিশ্রণে ঠিক উৎসবের মত রঙিন করে। 

স্বর্ণলতা

আপনার বসার ঘরের দেয়াল বা যে দেয়ালে আপনার পছন্দের নানা ছবি সাজাতে চান যত্ন করে, স্বর্ণলতা নামের এই ইলিউশনটি খুব মানাবে যেকোন রঙ-এ। স্টেনসিল টুল দিয়ে আঁকা এই শেডটি খুবই সিম্পল  কলতা ডিজাইনের হলেও এটি যেকোন ঘরকে সুন্দর করে তুলতে পারে, শারদের মৌসুমে রঙ-কে বরণ করতে মরিচ লাল, বাসন্তি হলুদ, গেরুয়া বা কমলা, হালকা নীলে স্বর্ণলতা  হয়ে উঠতে পারে আপনার পছন্দের ইলিউশন।

নকশী

নকশী নামের এই ইলিউশনস ডিজাইনটি অনেক জাকজমক একটি কম্বিনেশন হওয়ায় পূজাকেই যেন ফুঁটিয়ে তোলে দেয়ালে। লাল রঙ হোক বা গাড় কোন কম্বিনেশন, এই ইলিউশনস ডিজাইনটি পূজার সাথে মিলে-মিশে যায় দারুন ভাবে। পূজার কথা মাথায় রেখে যখনই দেয়ালের রঙ নিয়ে খেলার কথা ভাবছেন তখন এই ইলিউশনস ডিজাইনটি উঠতেই পারে আপনার পছন্দের। আপনার সোফা এবং পর্দার রঙ- এর কম্বিনেশনের সাথে মিলে ঘরকে দিতে পারে চমৎকার নতুনত্ব। 

রাঁধাচুড়া

লাল যেমন হতে পারে শারদের রঙ, গেরুয়া বা মিষ্টি হলুদ, কমলা শেইড  ঘরকে উৎসবের পাশাপাশি আভিজাত্য ও রুচিশীলতাও এনে দেয়।  রাঁধাচূড়া ফুলের মতই এই ইলিউশনটি যেন ঘরের মন ভালো করে দেয়, আলো ঝলমলে দিনে ফুঁটে ওঠে চমৎকার ভাবে। খুব নিট আর সুক্ষ হ্যান্ড পেইন্টের ছোঁয়া থাকায় এটি যে কোন দেয়ালকে সাজায় আভিজাত্যের সাথে।

টেরাকোটা

ইউলিশনের চমৎকার ব্যাপার হচ্ছে রঙ নিয়ে অফুরন্ত খেলা করার এক আবীরময় সুযোগ পাওয়া যায়। যে কোন একটি রঙ কেন শুধু শোবার ঘরে এমন চিন্তা বা ভাবনায় আটকে না থেকে শেইড বেছে নেওয়া যায় নানা রঙের। ঠিক যেন ঘরের আবহাওয়া পাল্টে দিতে পারবে এই ধরনের ইলিউশন। অনেকটা মার্বেল পাথরের শেইডের মত টেরাকোটা ইলিউশনটি অনেক গুলো রঙ এর মিশ্রনের হওয়ায় ঘর-কে আরো অনেক বড় এবং এলিগ্যান্ট দেখায়।

পুষ্পিতা

উৎসবে যে ঘরের পুরো দেয়াল সাজাতে হবে তাও কিন্তু না, ঘরের দেয়ালের ঠিক মাঝ বরাবর ইলিউশন করে সেটিকে পেইন্টিং এর রুপ দেওয়া যাবে, পুষ্পিতা ঠিক তেমনই একটি ডিজাইন।  নিজের মনের ভাব প্রকাশের এর থেকে চমৎকার মাধ্যমই বা কি হতে পারে, কারন এই ধরনের ছোট্ট পরিসরের ইলিউশন  যেমন আপনার বাজেট ফ্রেন্ডলি তেমনি আভিজাত্যের ছোঁয়া নিয়ে আসতে এর কোন বিকল্প নেই। চাইলে সেটি ঘর জুড়ে ছড়িয়ে দিতে পারেন অথবা রাখতে পারেন নিজের পছন্দের কর্নারে। 

শারদীয় উৎসব পুরোটাই রঙ-এর। মনের রঙ মিলে মিশে তা দেয়ালে যেয়ে ঠেকলে সেটি সৌন্দর্যের পাশাপাশি এনে দেবে আনন্দ, সেটাই তো পূজোর মূল মন্ত্র।

  •  
  •  
  •  
  •   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *