parallax background

হোম ডেকোরেশনে স্টেন্সিলের ব্যবহার

By Tasnim Jarin

ডিজাইন করার প্রতি যাদের আকর্ষণ থাকে, তারা রঙ-তুলি দেখলেই যেন ব্যস্ত হয়ে পড়েন দারুণ সব নকশা তৈরি করতে। আর্ট পেপারে ডিজাইন করে নকশা করা, এ্যাক্রেলিক রঙে ক্যানভাসে নিজের কল্পনার রঙে রাঙিয়ে দেয়া কিংবা দেয়াল জুড়ে করা দারুণ সব ডুডল, আর্টিস্টিক সত্ত্বা যেন জেগে ওঠে কারণে-অকারণে। কাগজ-কলমে কিংবা রঙ-তুলির ছোঁয়ায় কাগজ বা ক্যানভাস রঙিন করে তুললেও, ঘরের এত বড় দেয়ালগুলোতে কিন্তু এর কিছুই করা যায় না। কেননা দেয়াল নষ্ট হয়ে যাওয়ার একটা ভয় যে থাকে! আর তাই দেয়াল সাজানোর সহজ একটি পদ্ধতি নিয়েই মূলত আজকের আয়োজন। তবে শুধু দেয়াল নয়, চাইলে আপনি আলমারি, র‍্যাকও চাইলে ডিজাইন করে নিতে পারবেন।  

IMG_2019_580x.jpg

ক্রিয়েটিভ ডিজাইনে বাসার দেয়াল সাজানোর পরিকল্পনায় খরচ পড়ে যায় অনেক বেশি। তবে এক্ষেত্রে কম খরচে ডিজাইন করতে চাইলে ব্যবহার করতে পারেন স্টেন্সিল। তবে চলুন শুরুতে আলমারি বা দেয়ালে স্টেন্সিল কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে জেনে নেই।

homemade-flower-stencil.jpg
cut-out-stencil-pattern.jpg

স্টেন্সিলের লে-আউটের জন্য ইন্টারনেট থেকে ডিজাইন বের করুন অথবা ৩ ফিট x ২ফিটের স্টেন্সিল পেপারের উপর নিজেই ডিজাইন করে ফেলুন। এবার ডিজাইনটি একটি ফ্লোরে বা কার্ডবোর্ডের উপর রেখে পেপারের চার কোণে টেপ দিয়ে আটকে দিন। এবার একটি একটি মার্কার, রুলার এবং পেপার কাটার নিয়ে নিন। এ ধাপে এসে কাজের সুবিধার জন্য স্টেন্সিল এর ডিজাইনটির পয়েন্টগুলো মার্কার ও রুলার দিয়ে নির্দিষ্ট করে নিন। এবার পেপার কাটার ব্যবহার করে প্যাটার্নটির ভেতরের অংশটুকু সাবধানে কেটে নিন। সম্পূর্ণ ডিজাইনটি কাটা শেষে এবার পছন্দমত জায়গায় ডাবল টেপ ব্যবহার করে ডিজাইন করা স্টেন্সিলের প্যাটার্নটি এভাবেই এঁটে দিতে পারেন।

71DbNlXu6pL._AC_SL1024_.jpg

অথবা আপনি চাইলে রঙ করা যেকোনো সার্ফেস সেটা হতে পারে আলমারির দরজা কিংবা বাসার দেয়াল যেকোনো জায়গায় আপনার নিজের ডিজাইন করা প্যাটার্নটি ধরে টেপ দিয়ে এর চার কোণা আটকে নিয়ে পেইন্ট রোলার দিয়ে প্যাটার্নের উপর রোল করে নিতে পারেন। দেয়ালে স্টেন্সিল করতে হলে, সবার প্রথম আপনাকে রঙ নির্ধারণ করতে হবে। অর্থাৎ আপনি যে রঙের উপর স্টেন্সিলটি ফুটিয়ে তুলতে চান, সে রঙ আগে করে নিন। এক্ষেত্রে রঙ নির্বচনের জন্য আপনি নিশ্চিন্তে নির্ভর করতে পারেন বার্জারের রবিয়্যালাক রঙের উপর। ঘরের দেয়ালগুলো দারুণ সব রঙে রাঙিয়ে দিতে তাই ব্যবহার করুন বার্জারের রবিয়্যালাক এ্যাক্রেলিক প্লাস্টিক ইমালশন।

123370629_10157923146288531_6249934149667349838_n.png
APE_3.64L.png

স্টেন্সিল ব্যবহারের সবচেয়ে সুবিধা হল, এতে নির্দিষ্ট রঙ ব্যবহারের কোন বাধ্যবাধকতা নেই। আপনি চাইলে আপনার পছন্দের যেকোনো রঙ, এমনকি একের অধিক রঙও চাইলে ব্যবহার করতে পারবেন। দেয়ালে স্টেন্সিল ব্যবহারের ক্ষেত্রে সবার প্রথম শুকনো কাপড় দিয়ে দেয়ালটি ভালোভাবে মুছে এর ধুলোবালি পরিষ্কার করে দেয়ালের প্রতিটি কিনারে, ফ্লোরের কিনার এবং যদি কোন কাঠের প্যানেল থাকে সে অংশগুলো টেপ দিয়ে ভালোভাবে ঢেকে নিতে হবে।

stencil-floors-step-7-1.jpg

রোলারে রঙ ভালো করে লাগিয়ে নিয়ে তা স্টেন্সিলের ডিজাইনের লে-আউটের উপর ভালোভাবে রোল করুন বা হালকা চাপ দিয়ে নির্দিষ্ট রঙটির মাধ্যমে ডিজাইনটি সার্ফেসের উপর বসিয়ে দিন। এবার ধীরে প্যাটার্নটি সরিয়ে ফেলুন, দেখবেন স্টেন্সিলের দারুণ ডিজাইনটি বসে গিয়েছে। ডিজাইনের কাগজটি সরিয়ে এবার পুরোপুরি রঙ না শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। ব্যস রেডি হয়ে গেল স্টেন্সিলের ইউনিক ডিজাইন।

আর স্টেন্সিল দিয়ে দেয়ালে ডিজাইনের আরও একটি সুবিধা হলও এতে রুমের কোন কিছুই তেমন পরিবর্তন করা লাগে না, তাই ঝামেলাহীন ভাবে বাসার দেয়াল সাজাতে চাইলে বেছে নিতে পারেন স্টেন্সিল। ফুল, লতাপাতা, প্যাটার্ন ইত্যাদি যেকোনো শেপ বা ডিজাইনেই স্টেন্সিল ব্যবহার করা সম্ভব।    

  •  
  •  
  •  
  •   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *