parallax background

পুরনো চুড়িতে রঙিন কারুকাজ

by Tamanna Islam

চুড়ি বাঙালি সাজের অন্যতম একটা অংশ। চুড়িতে দুহাত ভরতে পছন্দ করে না এমন মেয়ে খুঁজে পাওয়া যায় না। আর কথায় আছে বাঙালির বারো মাসে তেরো পার্বণ। বিয়ে হোক বা যেকোনো উৎসব, সাজে হাত ভর্তি চুড়ি সাজটাকে পরিপূর্ণ করে। আর চুড়ির টুংটাং শব্দ! সে তো মনে এক প্রশান্তি এনে দেয়। পুরনো চুড়ি গুলোকে কিভাবে রঙ আর তুলিতে নতুন আর ক্লাসি করে তোলা যায়, তাই বলবো আজ!

কাঠের চুড়ি

শুরু করা যাক কাঠের চুড়ি দিয়ে। কাঠের চুড়ির চল আমাদের দেশে অনেক আগে থেকেই। একসময় একরঙা কাঠের চুড়ির দেখা গেলেও এখন কিন্তু তাতে নানা নকশা করা থাকে। আপনার ঘরেও নিশ্চয়ই আছে বিভিন্ন রঙের কাঠের চুড়ি। তো নতুন না কিনে নিজেই নকশা এঁকে ফেলুন না। বাজার থেকে কাঠের ওপর ব্যবহার করা যায় এমন রঙ আর তুলির সাহায্যে এঁকে নিন ইচ্ছেমতো।

যদি নকশা করতে না পারেন, তবে নকশা ছাড়াই চুড়ির হাফ রঙ করে নিতে পারেন। এই পদ্ধতি কিন্তু খুব ক্লাসি একটা লুক দিবে। চাইলে পছন্দমতো বিটস বসিয়ে নিতে পারেন গ্লুর সাহায্যে। আর এই চুড়ি যেকোনো ওয়েস্টার্নের সাথেও চমৎকার মানাবে।

আর যদি আপনি রঙ তুলির ঝামেলায় না যেতে চান সেক্ষেত্রে বিভিন্ন ধরণের সুতা ব্যবহার করে চুড়িতে আনতে পারেন নতুনত্ব। সুতা ব্যবহারের সময় পছন্দের কোন পোশাককে মাথায় রেখে ডিজাইন করতে পারেন। এরজন্য আপনার দরকার হবে পছন্দমত রঙের সুতা আর ফ্যাব্রিক গ্লু। প্রথমেই চুড়িতে ভালোমত গ্লু লাগিয়ে নিন। এরপর সুতা পেঁচিয়ে নিন। এখানে আপনি পছন্দমতো এক রঙের সুতা বা বিভিন্ন রঙের সুতাও নিতে পারেন। চাইলে সুতার ওপর স্টোনও বসিয়ে নিতে পারেন।

কাঁচের চুড়ি

কাঁচের চুড়ি বা রেশমি চুড়ি এমনিতেই সবার প্রিয়। তবে তাতে পছন্দের রঙে রাঙিয়ে নিলে মন্দ কি! কাঁচের চুড়ির জন্য অ্যাক্রিলিক রঙ সবচেয়ে উপযোগী। আর দরকার প্রয়োজন অনুযায়ী তুলি। ব্যস রঙ করে নিন মনের মত। এরপর গ্লু দিয়ে স্টোন বসিয়ে নিন।

প্লাস্টিকের চুড়ি

প্লাস্টিকের চুড়ির ওপর রঙ তুলি আর মাস্কিং টেপ ব্যবহার করে, করে নিতে পারেন দারুন ডিজাইন। প্রথমেই চুড়ির ওপর মাস্কিং টেপ বসিয়ে নিন। এরপর রঙ করে নিন পছন্দমতো। রঙ শুকিয়ে গেলে মাস্কিং টেপ উঠিয়ে নিন। চুড়ির ওপর হয়ে গেলো দারুন ডিজাইন।

মেটালের চুড়ি

মেটালের চুড়িকে আকর্ষণীয় করতে আপনার লাগবে গ্লু আর হোয়াইট পার্ল। চুড়ির ওপর গ্লু দিয়ে একটার পর একটা পার্ল বসিয়ে নিন। এই চমৎকার চুড়ি আপনি যেকোনো পোশাকের সাথে অনায়েশে পরতে পারবেন।

এভাবেই রঙ বেরঙের সুতা আর রঙের সাহায্যে খুব সহজে পুরনো চুড়িগুলোকে করে ফেলতে পারেন একদম নতুন।

  •  
  •  
  •  
  •   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *