parallax background

নিজেই বানাই মোবাইল কভার

By সাদিয়া ইসলাম বৃষ্টি

দোকানের কোন মোবাইল কভারই ঠিক মনের মতো হচ্ছে না? খরচের কথাটা নাহয় বাদই দিন। সবসময়কার বন্ধু মোবাইলের জন্য একটা যুতসই ডিজাইন তো দরকার। আপনার চিন্তা-ভাবনা, পছন্দ-অপছন্দ, ব্যক্তিত্ব- সবটাই প্রকাশ পাবে হাতে থাকা মোবাইলের রংচঙে ঐ কভারের মাধ্যমে। তাই যেমন তেমন কিছু একটা না কিনে চলুন, এবার নাহয় ঘরে বসেই বানিয়ে নেওয়া যাক একদম পারফেক্ট একটা মোবাইল কভার!

কিন্তু কীভাবে বানাবেন মোবাইল কভার? কী কী লাগে এটা বানাতে? আর ডিজাইন, সেটাকেও কি আরেকটু অন্যরকম করে তোলা যায়? আপনাকে এই সবগুলো প্রশ্নের উত্তর জানাতেই আমাদের আজকের এই আয়োজন!

মোবাইল কভারঃ ডিজাইনভেদে ভিন্ন উপকরণ

ভিন্ন ভিন্ন মোবাইল কভার তৈরিতে ভিন্ন ভিন্ন উপকরণের দরকার পড়বে সেটাই স্বাভাবিক।  প্রাথমিকভাবে মোবাইল কভার তৈরি করতে আপনার প্রয়োজন পড়বে কাঁচি, মোবাইলের ডিজাইনবিহীন একটি কেইস ও ডিজাইনভেদে রঙ, পাথর, সুতা ইত্যাদি। দেখে নিন কম সময়ে, সহজেই বাড়িতে বানিয়ে ফেলার মতো দারুণ কিছু মোবাইল ব্যাক কভারের ডিজাইন।

নানান রঙ, নানান ঢং-এর মোবাইল ব্যাক কভারের ডিজাইন দেখুন আর বানিয়ে ফেলুন ঘরে বসেই

মার্বেল মোবাইল কভার

অন্যান্য মোবাইল কভার ডিজাইনের থেকে তুলনামূলকভাবে অনেকটা সহজ এই কভার। মার্বেল মোবাইল কভার ডিজাইনে আপনাকে অনেকটা নেইলপলিশ ব্যবহারের কাজটি করতে হবে। আপনার পছন্দের নেইলপলিশের রঙ একটি বাটিতে পানি নিয়ে তাতে মিশিয়ে ফেলুন। পছন্দের রঙটি তৈরি হলে সেটি মোবাইল কভারের পেছনে আলতো করে নেইলপলিশ ব্রাশ দিয়ে বিছিয়ে দিন। এবার ভালো করে শুকিয়ে নিন। ব্যস, তৈরি হয়ে গেলো আপনার মার্বেল মোবাইল কভার!

নেইলপলিশেই সেজে উঠুক মোবাইল কভার নতুন করে!

রঙিন জ্যামিতিক মোবাইল কভার

এই মোবাইল কভারটি তৈরি করতে আপনার প্রয়োজন পড়বে রঙিন ওয়াসি টেপ। রঙিন এই টেপের একটা পাশে আঠা মাখানো থাকে। আপনার পছন্দের রঙিন টেপটি বেছে নিন। এবার পেন্সিল আর স্কেল দিয়ে সমান্তরাল বা পছন্দসই জ্যামিতিক দাগ কেটে ফেলুন খালি মোবাইল কভারের উপরে। ব্যস! এরপর শুধু দাগ ধরে ধরে পছন্দসই স্থানে ওয়াসি টেপ বসানোটাই বাকি। কাজ শেষে কভারটিকে কিছুক্ষণ রেখে দিন এবং এরপর ব্যবহার করুন।

শৈল্পিক মোবাইল কভার

পছন্দের মোবাইল কভার ডিজাইনটি ডাউনলোড করে ফেলুন ইন্টারনেট থেকেই!

খুব বেশি কিছু করতে ইচ্ছে করছে না মোবাইল কভারের জন্য, অথচ খালি মোবাইল কভারটাও দেখতে কেমন একঘেয়ে লাগছে? কোন চিন্তা নেই। ইন্টারনেট থেকে দেখতে দারুণ কোন শৈল্পিক বা পছন্দসই ডিজাইন প্রিন্ট করুন আর সেটাকে খালি কভারের ভেতরে আঠা দিয়ে আটকে ফেলুন। বাইরে বেরিয়ে থাকা কাগজের অংশগুলো কেটে ফেলুন।

মোবাইলকে জড়িয়ে ফেলুন পছন্দের ডিজাইন করা কাপড় বা উলের কাজ দিয়ে!

ঠিক এমনভাবেই হাতের কাজের কোন একটি কাপড় সঠিক আকার অনুযায়ী কেটে মোবাইল কভারে ব্যবহার করতে পারেন আপনি। কভারের বাইরে কাপড়টি ব্যবহার করাই শ্রেয়। এতে করে সারাদিন মোবাইল ব্যবহার করার ফলে হাতে বাড়তি কোন চাপও পড়বে না।

জমকালো মোবাইল কভার

গ্লিটার ছড়িয়ে জমকালো করে তুলুন মোবাইল কভারকে!

একটু আকর্ষণীয় ও জমকালো মোবাইল কভার তৈরির ক্ষেত্রে প্রথমে খালি মোবাইল কভারের বাইরের অংশে আঠা মাখিয়ে ফেলুন। এবার পছন্দের রঙের গ্লিটার সমানভাবে ছড়িয়ে দিন। যদি পুরো কভারে একইরকম গ্লিটার দেখতে না ইচ্ছে করে, সেক্ষেত্রে আগে থেকেই পেন্সিল দিয়ে আকৃতি টেনে ফেলুন। কিছু অংশে ভিন্ন ভিন্ন রঙের গ্লিটার ছড়িয়ে দিন, আর কিছু অংশে রাখুন রঙ। আপনার চোখ ধাঁধানো মোবাইল কভার তৈরি!

রঙ বদলানো মোবাইল কভার

একটি স্টিকার পেপার নিন। এবার আপনার মোবাইল কভারটি স্টিকার পেপারের উপরে রেখে সঠিক আকৃতি অনুযায়ী কেটে ফেলুন। এরপর আপনার কেনা কালার চেঞ্জিং পেইন্ট কিনে সেটি স্টিকার পেপারের কাটা অংশটিতে ব্রাশ করুন। রঙ শুকিয়ে গেলে এবার স্টিকার পেপারটি লাগিয়ে দিন মোবাইল কভারের উপরে। ব্যস! আপনার রঙ বদলানো দারুণ মোবাইল কভার তৈরি!  

রঙিন ডিজাইনসহ মোবাইল কভার

রঙিন আঠার এমন ডিজাইন চাই?

মোবাইলের ব্যাক কভারে নতুনত্ব আনতে প্রথমে কভারটিকে বেকিং পেপার দিয়ে মুড়ে ফেলুন। এবার সেটাতে স্কচটেপ আটকে দিন। কভারের উপরের অংশে (কাগজের উপরে) ইচ্ছেমতো ডিজাইন পেন্সিল দিয়ে এঁকে ফেলুন। ডিজাইন করা হয়ে গেলে এবারের সেই অনুসারে গরম আঠা ঢেলে দিন। আঠা শুকিয়ে এলে কাগজ ছিঁড়ে ডিজাইনটিকে বের করে আনুন এবং পছন্দসই রঙ স্প্রে করুন। ব্যস! আপনার ঝকমকে রঙিন মোবাইল কভার তৈরি!

ছবিতে মোড়া মোবাইল কভার ডিজাইন

কোন ডিজাইনটি পছন্দের?

প্রথমে একটি মোবাইল কভার নিয়ে নিজের পছন্দের ডিজাইন বা লেখাটি একটি সঠিক আকৃতির কাগজে লিখে কভারের ভেতরের অংশে স্কচটেপ দিয়ে আটকে ফেলুন। এবার নিচের ডিজাইন দেখে কভারের উপরে গ্লু বসান। ডিজাইন আঁকা হয়ে গেলে এবার সেটাকে সরাসরি বসিয়ে দিন মোবাইলের উপরে। ইচ্ছে হলে এক্ষেত্রে গ্লিটার, পাথর এগুলোর ব্যবহার করতে পারেন আপনি!

এছাড়াও শুকনো পাতা দিয়ে, রং-তুলি দিয়ে নানারকম মোবাইল ব্যাক কভারের ডিজাইন করে নিতে পারেন আপনি ঘরে বসেই। খরচটাও হবে এতে অনেকটা কম। দেরি না করে তাই আজই বসে পরুন কভার আর পছন্দের ডিজাইন আইডিয়াটি নিয়ে!

  •  
  •  
  •  
  •   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *