parallax background

ইফতারের টেবিল সাজুক বাহারি রঙ-এর টেবিল ম্যাটে!

By সাদিয়া ইসলাম বৃষ্টি

টেবিল ম্যাট মানেই ঘরের সৌন্দর্যকে কয়েকগুণ বাড়িয়ে তোলা। বিশেষ করে ইফতারের টেবিলে রঙিন টেবিল ম্যাট হলে তো কথাই নেই। খাবারের আনন্দটাও যেন এতে করে অনেকটাই বেড়ে যায়।

কিন্তু প্রশ্ন হলো, এই মহামারির সময়ে শুধু টেবিল ম্যাট কেনার জন্য ঘরের বাইরে যাওয়াটা কি ঠিক হবে? ঘরে বসে হাতেও তো অনেকটা সময় থেকে যাচ্ছে। তাহলে না হয় ঘরেই এবার বানিয়ে নেওয়া যাক দারুণ কিছু টেবিল ম্যাট!

টেবিল ম্যাটের ধরণ

ইফতারি টেবিলের ম্যাটটি হোক আপনার পছন্দের!

নানান রকমের টেবিল ম্যাট তৈরি করতে পারেন আপনি। উলের সুতো, পাটের দড়ি, কাপড়- উপকরণভেদে টেবিল ম্যাট হয় নানান রকমের। চলুন, আজ কয়েক ধরণের টেবিল ম্যাট সম্পর্কে জেনে নেওয়া যাক।

রশি দিয়ে টেবিল ম্যাট

See the source image
পাটের তৈরি টেবিল ম্যাট!

উপকরণঃ

নানান রঙয়ের পাটের রশি

আঠা

চ্যাপ্টা বাটি

যেভাবে তৈরি করবেন

প্রথমে একটি চ্যাপ্টা বাটি নিয়ে সেটার একদম মাঝখানে আঠা দিন। এবার আঠার উপরে রঙিন যেকোনো একটি দড়ির মাথা বসিয়ে সেটাকে গোল করে প্যাঁচাতে থাকুন। একটু পরেই দড়ির আগা ছিড়ে পুরো গোলাকৃতির দড়ির স্থানগুলোতে একটু একটু আঠা মেখে দিন, যেন সেগুলো খুলে না যায়।

এবার আরেকটি রঙিন দড়ি নিয়ে আগের ছোট্ট গোলাকৃতির দড়ির শেষ অংশ থেকে আবার প্যাঁচাতে শুরু করুন। এভাবে পুরোটা বাটি পূর্ণ হয়ে গেলে আঠা দিয়ে দড়ির খোলা মুখ বন্ধ করে ফেলুন।

দুই রঙয়ের পছন্দসই দুটো দড়ি বেছে নিন এবং সেগুলো  গোল করে ফুলের মতো বাটিতে থাকা গোল দড়িগুলোর চারপাশে বসিয়ে ফেলুন। বিনুনির মতো করতে পারেন। তবে আঠাও ব্যবহার করতে পারেন এক্ষেত্রে।

সবশেষে পুরো বাটির চারপাশে আগুনের তাপ দিন। এতে করে এটা ছড়িয়ে যাবে এবং খুব সহজেই টেবিল ম্যাট বাটি থেকে খুলে চলে আসবে। আপনার যতটা বড় টেবিল ম্যাট প্রয়োজন তত বড় বাটি নিন। আর ইচ্ছামতো ডিজাইনটাও করে ফেলতে পারেন। ব্যস! ঘরে বসে খুব সহজেই আপনার পাটের তৈরি টেবিল ম্যাট বানানো হয়ে গেলো!

সুতোর/উলের টেবিল ম্যাট

Free crochet table mat pattern - Gathered
উলের তৈরি টেবিল ম্যাট!

উপকরণ

কুশিকাটা (১.৬এমএম)

উল/সুতো

যেভাবে তৈরি করবেন

ফাইবার বা উলের তৈরি টেবিল ম্যাটও হতে পারে আপনার পছন্দ!

আপনি যদি কুশিকাটা ব্যবহারে অভ্যস্ত হয়ে থাকেন, তাহলে সুতো বা উলের টেবিল ম্যাট তৈরি করাটাই আপনার জন্য হবে সবচাইতে সহজতর।

উল হলে সরাসরি উল ব্যবহার করুন। অন্যথায়, সুতোর কয়েকটি পরত ব্যবহার করুন। এতে করে টেবিল ক্লথ দেখতে মোটা ও সুন্দর লাগবে। প্রথমে একটি ম্যাজিক রিং ব্যবহার করে শুরু করুন। এটি তৈরি করলে মোট ১৪টি ডাবল ক্রুশের দরকার পড়বে। প্রথমে তিনটা চেইন এবং তারপর এগারোটা ডাবল ক্রুশে নিন। এরপর স্লিপনট দিয়ে শেষ করুন। এবার দ্বিতীয় ধাপে মোট ২৮টি ডাবল ক্রুশে হবে। প্রত্যেকটা ঘরে দুইটা করে ডাবল ক্রুশে করুন। এর আগে দুইটা চেইন তৈরি করুন।

এবার প্রথম ডাবল ক্রুশে যেখান থেকে নেওয়া হয়েছিলো সেখান থেকেই তৃতীয় ডাবল ক্রুশে শুরু করুন। এতে করে শুরু স্থানটি পরবর্তীতে চোখে পড়বে। একটি স্লিপনট দিয়ে আবার একটি চেইন ও একটি ডাবল ক্রুশে দিন। পরবর্তী ঘরগুলোতে দুইটি ডাবল ক্রুশে ব্যবহার করুন।

এভাবেই প্রতিটি রাউন্ডে ডাবল ক্রুশের নম্বর বাড়তে থাকবে। এবার আপনি যদি টেবিল ম্যাটের চারপাশে ডিজাইন করতে চান, সেক্ষেত্রে পছন্দের ডিজাইন অনুযায়ী চেইন নিয়ে, সেটাকে অন্য আরেকটি চেইনের সাথে জুড়ে দিন।

এই পদ্ধতিতে যেকোন উল বা সুতোর টেবিল ম্যাটই বানাতে পারবেন আপনি!

পাটি/কাপড়ের টেবিল ম্যাট

See the source image
কাপড়, চট বা পাটি দিয়েও তৈরি করে ফেলতে পারেন দারুণ কিছু টেবিল ম্যাট!

উপকরণঃ

পাটি/শক্ত কাপড়

নরম কাপড়

সুতো

আঠা

যেভাবে তৈরি করবেন

এই টেবিল ম্যাটটি তৈরি করা একদম সহজ। প্রথমে আপনার পছন্দসই ডিজাইনের পাটির অংশ বা শক্ত কাপড় কেটে নিন। এবার সেটির চারপাশে নরম কাপড় ফেব্রিক গ্লু দিয়ে আটকিয়ে ফেলুন। শুকিয়ে গেলে আপনার পছন্দসই ডিজাইন কাপড় কেটে পাতি বা শক্ত কাপড়ের উপরে আঠা দিয়ে বসিয়ে দিন।

ব্যস! তৈরি হয়ে গেলো আপনার টেবিল ম্যাট!

তাহলে আর দেরি কিসের? এখুনি আপনার পছন্দসই কাপড়, রঙ আর ডিজাইনটি বেছে নিন আর শুরু করুন টেবিল ম্যাট বানানো। শুধু খাবার নয়, খাবারের টেবিলটিও এই রমজানে সেজে উঠুক দারুণভাবে!

  •  
  •  
  •  
  •   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *