parallax background

ইউনিভার্সাল রিমোটে, সব থাকুক কন্ট্রোলে

By Kazi Sadia Islam Roja

জীবন-কে সহজ করতে আধুনিক তথ্য আর প্রযুক্তির নানা আবিষ্কার বের হচ্ছে প্রতি মুহূর্তে। খুব সহজলভ্য কিছু প্রযুক্তি  আমাদের দৈনন্দিন জীবনকে করে তুলতে পারে স্বাচ্ছন্দ্যময়।    ইউনিভার্সাল রিমোট ঠিক এমনই একটি প্রযুক্তি। রিমোট বিড়াম্বনায় পড়েনি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর । আমাদের প্রত্যাহিক জীবনের  টিভি থেকে এসি, ক্যাবেল বক্স,  সিডি প্লেয়ার, ফ্যান- লাইট সব কিছুতে এখন রিমোট। রিমোটের উদ্দেশ্য জীবন সহজ করে দেওয়া হলেও, নানা কাজে – নানা ধরনের  রিমোট তৈরি করে অনেক বিড়ম্বনা।  বাচ্চাদের প্রিয় খেলনা এই রিমোট । বাসায় কে কোন চ্যানেলে কি দেখবে তা নিয়ে ঝগড়ার কারনও রিমোট।

ইউনিভার্সাল রিমোট সে সব থেকে মুক্তি দিবে কি না সেটা অন্য হিসাব কিন্তু আপনার দৈনন্দিন নানা রিমোট-কে একটি রিমোটে এনে দিতে পারবে। ইউনিভার্সাল রিমোটের প্রধান ফিচার হচ্ছে এটি একই রিমোটে সব ব্র্যান্ডের ডিজিটাল সিস্টেমাইজড ইলেক্ট্রনিক্স নিয়ন্ত্রণ  করতে পারে।  

দীর্ঘদিন ধরে চালানো অনেক ডিভাইসের আলাদা রিমোট অনেক সময়ই ভেংগে যায়, ইউনিভার্সাল রিমোট সেক্ষেত্রেও কাজে আসে। কোড ব্যবহার করে সব ব্র্যান্ডের টিভি ইউনিভার্সাল  রিমোট দিয়ে চালানো যায়।  রিমোটের গাইড মনোলগের ইন্সট্রাকশন ফলো করলে সহজেই ঘরে বসে করা যায় টিউন-ইন। বর্তমানে কিছু ডিজিটালাইজড ইউনিভার্সাল রিমোট পাওয়া যাচ্ছে যেগুলো ব্যবহার করতে ব্যাটারিরও প্রয়োজন নেই, নির্দিষ্ট সময় চার্জ দিয়েই চালানো যায়।  ২০১৯ সাল অবধি বাজারে নানা ধরনের ইউনিভার্সাল রিমোট এসেছে, গুনএবং ,মানের দিক থেকে বিচার করলে কয়েকটি ব্র্যান্ড-কে এগিয়ে রাখা সম্ভবঃ

C120 2.4G Mini Wireless: (দাম ২০০০ থেকে ২৫০০ টাকা)

স্মার্ট টিভিতে ইন্টারনেট ব্যবহারের সুবিধা আছে সেটা প্রায় সবারই জানা।  তবে সমস্যা হয় যখন সার্চ বারে লিখতে হয় খুঁজতে যাওয়া কোন প্রোগ্রাম বা ওয়েবপেইজ কারন টাইপিং-এর স্মার্টনেস স্মার্ট টিভিতে বেশ ঝামেলার। C120 2.4G Mini Wireless রিমোটটির সব থেকে বড় সুবিধাই এটি।

Logitech Harmony 650/665: (দাম ৪০০০ থেকে ৫০০০ টাকা)

সব থেকে সহজলভ্য এবং সব থেকে সুলভ মূল্যের ইউনিভার্সাল রিমোট Logitech Harmony 650/665। এই ব্র্যান্ডটিই সর্বপ্রথম ইউনিভার্সাল রিমোট-কে ‘ইউনিভার্সাল’ করে তোলে। এটি ডিজিটালাইজড এবং অ্যানালগ দুটো মডেলেই টিউন করা যায়। দাম কম হওয়ায় এটি বেশ জনপ্রিয় একটি পন্য, ইউজার রিভিউও ফ্রেন্ডলি এবং ভালো। 

Caavo Control Center: (দাম৫০০০-৬০০০ টাকা)

মাত্র ৫০০০ টাকার এই ইউনিভার্সাল রিমোট যে সার্ভিস দিবে, তা বেশ লোভনীয়।  রিমোর্টটি ভয়েস কন্ট্রোল ডিভাইস হিসাবে কাজ করবে, ইনস্টল করা সব প্রোগ্রামের ক্ষেত্রে। যেকোন এইচডিএমআই ক্যাবেল ব্যবহার করে এটি ইন্সটল করা যায়। রিমোর্টের অ্যাডিশনাল স্ক্রিন সাহায্য করে যেকোন প্রোগ্রাম সহজেই খুঁজে পেতে।

Fire TV Cube: (দাম ১০,০০০ থেকে ১২,০০০ টাকা)

এই রিমোটটি টিভির সাথে কানেক্টেড একটি ডিভাইস হলেও, এটি অনেকটা হোম থিয়েটার কন্ট্রোল হিসাবে কাজ করে। ইন্টারনেট থেকে যাবতীয় তথ্য সংগ্রহ করে যেকোন টিভি-কে এটি স্মার্ট টিভিতে রুপান্তরিত করতে পারে। দাম প্রায়  ১২০০০ টাকা  হলেও এটি এই বাজেটের মধ্যে সব থেকে সেরা সুবিধা দিচ্ছে এখন পর্যন্ত। 

সাধ্যের আর ব্রান্ডের মধ্যে এগুলোই সব থেকে এগিয়ে আছে বাজারে, ব্যবহারকারীদের রিভিউও-তেও।  বাংলাদেশে আপনি বড় বড় ব্র্যান্ডের ইলেক্ট্রনিক্সের দোকানেই এই রিমোটের নানা দাম ও মান পাবেন। চাইলে    অনলাইন শপেও এটি অর্ডার করতে পারেন। 

ইউনিভার্সাল রিমোট পন্যটির ক্ষেত্রে নেগেটিভ তেমন কোন রিভিউ নেই এখন পর্যন্ত তবে অনেক রিমোটই ব্যবহার এবং সেট-আপ করতে একটু জটিল প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়। সেক্ষেত্রে আপনার চাহিদা সিম্পল হলে  ব্যবহার উপযোগী পন্য সহজে  কেনা যায়। আপনার ব্যবহৃত ইলেক্ট্রনিক্সের উপরেও নির্ভর করে, ঠিক কোন রিমোটটি উপযোগী। 

এটা তো গেলো ইউনিভার্সাল রিমোট চালানো প্রক্রিয়া ও সুবিধা এবং প্রকার।

তবে চাইলেই আপনি  আপনার ফোনটি-কেও আপনার ইউনিভার্সাল রিমোট বানিয়ে নিতে পারবেন সহজেই। তবে এক্ষেত্রে আপনার ফোনটি  অবশ্যই স্মার্ট ডিভাইস হতে হবে অর্থাৎ আপনার টেলিভিশনের মডেলটি হতে হবে আধুনিক LCD বা LED। সেটাপ করার জন্য আপনাকে শুধু আপনার স্মার্টফোনে SURE Universal Smart TV Remote Control অ্যাপটি  ইন্সটল করতে হবে। এই  অ্যাপটির মাধ্যমে আপনি আপনার স্মার্টফোনকে রিমোট কন্ট্রোল হিসাবে ব্যবহার করতে পারবেন। শুধুমাত্র অ্যান্ড্রয়েড ভার্সান  4.2 বা তার ওপরের অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যেতে পারে। 

আপনার জীবন-কে একটু সহজ করার চেষ্টাই প্রযুক্তির একমাত্র উদ্দেশ্য হওয়া উচিৎ, ইউনিভার্সাল রিমোট সেদিক থেকে বেশ সফল বলা যায়। 

  •  
  •  
  •  
  •   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *